সোমবার, ১৯ ফেব্রুয়ারি ২০১৮

Beta Version

অ্যান্টার্কটিকার পোলার বিয়ার খাদ্য সংকটে

POYGAM.COM
ফেব্রুয়ারি ৭, ২০১৮
news-image

অ্যান্টার্কটিকার পোলার বিয়ার

পরিবেশ ডেস্ক: খাদ্যাভাবে ভুগছে অ্যান্টার্কটিকার পোলার বিয়ার বা মেরু ভালুক। খাদ্যের খোঁজে বিচরণক্ষেত্র থেকে অনেক দূর পর্যন্ত ভ্রমণ করতে হচ্ছে তাদের। ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার গবেষক দলের সাম্প্রতিক অনুসন্ধানে এ তথ্য জানা যায়।

গবেষকরা পোলার বিয়ারদের কার্যকলাপ নিবিড়ভাবে পর্যবেক্ষণ করতে নয়টি নারী পোলার বিয়ারের দেহে উচ্চপ্রযুক্তির ‘ট্রেকিং কলার’ যুক্ত করেন। ট্রেকিং কলারের মাধ্যমে পোলার বিয়ারদের কার্যলাপের ভিডিওচিত্র ধারণ করা হয়। ১১ দিন ধরে চলে গবেষকদের পর্যবেক্ষণ।

গবেষকরা দেখেন, পোলার বিয়াররা চাহিদা অনুযায়ী যথেষ্ট শিকার পাচ্ছে না। ফলে তাদের অনেক দূর ভ্রমণ করতে হচ্ছে শিকারের খোঁজে।

পোলার বিয়ারের প্রধান শিকার শিল মাছ। কিন্তু অ্যান্টার্কটিকার যেসব অঞ্চলে পোলার বিয়ারদের বিচরণ সেসব অঞ্চলে আজকাল শিল মাছ দেখা যায় না বললেই চলে। যা মিলছে তা খুবই সামান্য। এ পরিস্থিতিতে পোলার বিয়ারদের অস্তিত্ব হুমকির সম্মুখীন।

জানা গেছে, পোলার বিয়াররা এরআগে প্রতি মাসে ৫ থেকে ১০টি শিল মাছ শিকার করতো। এখন মাসে মিলছে বড়জোর দু’টি।

ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার গবেষক অ্যান্থনি পাগানো জানান, মূলত জলবায়ু পরিবর্তনের কারণে পোলার বিয়ারদের খাদ্য সংকট দেখা দিয়েছে। প্রতি ১২ বছরে এ অঞ্চলের বরফের আয়তন ১৪ শতাংশ করে হ্রাস পাচ্ছে। একই সঙ্গে হ্রাস পাচ্ছে এখানে বসবাসকারী শিল মাছের সংখ্যা।

তিনি আরও বলেন, আমাদের প্রযুক্তির সাহায্যে পোলার বিয়ারদের কার্যকলাপ ও গতিবিধি পর্যবেক্ষণ করতে পারছি। একই সঙ্গে এ অঞ্চলের বরফের পরিবর্তনও এতে ধরা পড়ছে।