সোমবার, ১৯ ফেব্রুয়ারি ২০১৮

Beta Version

রোহিঙ্গা শিবির পরিদর্শনে সুইস প্রেসিডেন্ট

POYGAM.COM
ফেব্রুয়ারি ৬, ২০১৮
news-image

পয়গাম ডেস্ক: বাংলাদেশ সফররত সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট অ্যালেন ব্যারসেট কক্সবাজারের উখিয়া রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করছেন।

মঙ্গলবার সুইস এয়ারফোর্সের বিশেষ বিমানে কক্সবাজার বিমান বন্দরে অবতরণ করে সকাল ১১টা ৪৫ মিনিটের দিকে তিনি রোহিঙ্গা ক্যাম্পে পৌঁছান।

গত বছরের সেপ্টেম্বর মিয়ানমার সেনাবাহিনী রোহিঙ্গাদের গণহত্যা শুরু করলে তারা বাংলাদেশে পালিয়ে আসতে থাকে। এখনও পর্যন প্রায় আট লাখ রোহিঙ্গা কক্সবাজারের বিভিন্ন ক্যাম্পে আশ্রয় নিয়েছেন। তাদের বর্তমান অবস্থা দেখতে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে এসেছেন সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট অ্যালেন।

কক্সবাজারের জেলা প্রশাসক মো. আলী হোসেন জানান, অ্যালেন ব্যারসেট কুতপালং রোহিঙ্গা ক্যাম্পের বিভিন্ন ব্লক ঘুরে রোহিঙ্গাদের উপর বর্বরচিত নির্যাতনের কথা শুনেছেন। দুপুর ২টা পর্যন্ত তার এখানে থাকার কথা রয়েছে। পরিদর্শন শেষে রোহিঙ্গাদের হাতে ত্রাণও তুলে দেয়ার এবং স্থানীয় সাংবাদিকদের সঙ্গে কথা বলার কথা রয়েছে প্রেসিডেন্টের।

প্রসঙ্গত, কয়েকদিনের সফরে সোমবার বাংলাদেশ এসেছেন সুইজারল্যান্ডের প্রেসিডেন্ট অ্যালেন।

গতকাল সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে তার কার্যালয়ে এক বৈঠকে রোহিঙ্গা সংকটে রোহিঙ্গাদের পাশে দাড়ানোয় তাকে প্রশংসা করেছেম এই প্রেসিডেন্ট। তিনি জানিয়েছেন, এই সংকট সমাধানে বাংলাদেশের পাশে থাকবে সুইজারল্যান্ড। এ সময় রোহিঙ্গাদের সহায়তায় আরও ১২ মিলিয়ন সুইস ফ্রাংক (১০৭ কোটি ৪৯ লাখ টাকা) অনুদানের ঘোষণা দেন তিনি।