সোমবার, ১৯ ফেব্রুয়ারি ২০১৮

Beta Version

কোষ্ঠকাঠিন্য থেকে কীভাবে মুক্ত থাকবেন

POYGAM.COM
ফেব্রুয়ারি ৩, ২০১৮
news-image

স্বাস্থ্যকথা ডেস্ক: অতিরিক্ত তেল-মসলাযুক্ত খাবার খাওয়া এবং মাংস বেশি খাওয়ার কারণে কোষ্ঠকাঠিন্য বেশি হয়ে থাকে। কোষ্ঠকাঠিন্যের জন্য অনেকে মল নরম করার বিভিন্ন ধরনের ওষুধ, সিরাপ এবং মলদ্বারের ভেতরে দেওয়ার ওষুধ প্রতিনিয়ত ব্যবহার করে থাকেন, যা মোটেও উচিত নয়। নিয়মিত এসব ওষুধ ব্যবহার করলে সেটা অভ্যাসে পরিণত হয়ে যায়। এ কারণে মলদ্বারের স্বাভাবিক কার্যক্ষমতা আর থাকে না। তাই কোষ্ঠকাঠিন্যের সঠিক কারণ নির্ণয় করে চিকিৎসা করা উচিত।

কোষ্ঠকাঠিন্য দূর করার উপায় কী?

বেশি করে শাকসবজি ও আঁশযুক্ত খাবার খান। বেশি করে পানি পান করুন। দুশ্চিন্তা দূর করুন। যারা সারা দিন বসে কাজ করেন, তারা নিয়মিত ব্যায়াম করুন। চিপস, ভাজাপোড়া, চিজ, কফি, চকলেট এড়িয়ে যাওয়াই ভালো। যেসব খাবার তৈরিতে অনেক চিনি ব্যবহার করা হয়, সেসব খাবার কোষ্ঠকাঠিন্য তৈরি করে। যে সময়টিতে গোশত বা তেল-মসলা বহুল খাবার বেশি খাওয়া হয়, সে সময় জাম্বুরা ও অন্যান্য ফলমূল বেশি করে খান। এসব নিয়ম মেনে চলার পরও যদি কোষ্ঠকাঠিন্য দূর না হয়, তবে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিন।

দীর্ঘদিন কোষ্ঠকাঠিন্য থাকলে কী কী সমস্যা হতে পারে?

দীর্ঘদিন কোষ্ঠকাঠিন্য থাকলে মল ধরে রাখার ক্ষমতা নষ্ট হয়ে যেতে পারে। পাইলস, এনালফিসার, মলদ্বার বাইরে বেরিয়ে আসার সমস্যা, মানসিক অশান্তি, প্রস্রাবের সমস্যা হতে পারে। খাদ্যনালিতে প্যাঁচ লাগা, খাদ্যনালিতে আলসার বা খাদ্যনালি ছিদ্র হয়ে যাওয়ার মতো মারাত্মক অবস্থারও সৃষ্টি হতে পারে।

ডা. গোবিন্দ চন্দ্র রায়
সহযোগী অধ্যাপক, মেডিসিন বিভাগ, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ ও হাসপাতাল