রবিবার, ২১ জানুয়ারি ২০১৮

Beta Version

ইরানে সরকারের সমর্থনে দেশজুড়ে গণজমায়েত

POYGAM.COM
জানুয়ারি ৩, ২০১৮
news-image

আন্তর্জাতিক ডেস্ক: ইরানে সরকার বিরোধী দাঙ্গার বিপক্ষে এবং সরকারের সমর্থনে সারা ইরানজুড়ে মিছিল বের করেছে দেশটির সর্বস্তরের মানুষ। বুধবার রাষ্ট্রীয় টেলিভিশন ইরাননিউজ নেটওয়ার্ক এ সংবাদ প্রচার করে।

ফুটেজে দেখা যায়, দেশের বিভিন্ন বড় শহরে অনুষ্ঠিত এই গণজমায়েতগুলিতে মিছিলকারীরা ব্যানার এবং জাতীয় পতাকা প্রদর্শন করে ও সরকারের সমর্থনে স্লোগান দেয়। আহওয়াজ, কেরমানশাহ, বুশেহর, আবাদান, গোরগান ও কোম সমেত ছোট-বড় সকল শহর ও নগরে জনগণ সমাবেশ করে।

মিছিল থেকে তারা ‘নেতা, আমরা প্রস্তুত’, ‘আমরা আমাদের নেতার জন্য রক্ত দেব’— এমন স্লোগান দিচ্ছিল। তাদের হাতে প্ল্যাকার্ডে লেখা ছিল ‘রাষ্ট্রদ্রোহীতে মৃত্যু চাই’।

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, বেকারত্ব ও দেশটিতে চলমান অর্থনৈতিক বৈষম্যের প্রতিবাদে গত বৃহস্পতিবার থেকে বিক্ষোভ চলছিল ইরানে। ওই বিক্ষোভ শুরু হওয়ার পর থেকে তাদের পক্ষ নিয়ে লাগাতার টুইট করতে থাকেন আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর মাশহাদে প্রথম বিক্ষোভের সূচনা। এরপর রাজধানী তেহরান, কেরমানশাহসহ বিভিন্ন শহরে বিক্ষোভ ছড়িয়ে পড়ে।

মঙ্গলবার রাষ্ট্রীয় টেলিভিশনে সম্প্রচারিত এক বিবৃতিতে খামেনি বলেন, ‘ইরানে সংকট সৃষ্টি করতে শত্রুরা ঐক্যবদ্ধ হয়েছে। তারা অর্থ, অস্ত্র, নীতি, নিরাপত্তা কৌশলসহ সবকিছু ব্যবহার করছে। তারা সব সময় ইরানের বিরুদ্ধে সুযোগের সন্ধানে থাকে।’

উল্লেখ্য, গত সপ্তাহে বেশ কয়েকটি শহরে অর্থনৈতিক সহিংসতার বিরুদ্ধে শান্তিপূর্ণ বিক্ষোভ শুরু হয়। কিন্তু সন্দেহজনকভাবে আচানক জমায়েতগুলোর রঙ বদলে যায় এবং কিছু সশস্ত্র বিক্ষোভকারী সরকারী সম্পত্তি,পুলিশ স্টেশন ও ধর্মীয় স্থাপনায় হামলা চালায়।

রাষ্ট্রীয় গণমাধ্যমের খবর অনুযায়ী, এই সহিংসতায় এক ডজনের বেশি মানুষ নিহত হয়েছে।

আজকের দাঙ্গা-বিরোধী বিক্ষোভে অংশগ্রহণকারীরা মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইসরাইলের বিরুদ্ধে স্লোগান দেয়। মার্কিন যুক্তরাষ্ট্র ও ইসরাইলী সরকার এই এই সহিংসতা ও দাঙ্গা পরিস্থিতিকে সমর্থন করে স্বাগত জানিয়েছিল।

সূত্র: এএফপি, প্রেসটিভি

এ জাতীয় আরও খবর