রবিবার, ২১ জানুয়ারি ২০১৮

Beta Version

পাকিস্তানকে ‘ঠকবাজ’ ও ‘সন্ত্রাসের স্বর্গরাজ্য’ বললেন ট্রাম্প

POYGAM.COM
জানুয়ারি ২, ২০১৮
news-image

আন্তর্জাতিক ডেস্ক: নতুন বছরের প্রথম টুইটেই পাকিস্তানকে তোপ দাগলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। একসময়ের আঞ্চলিক মিত্র দেশটিকে তিনি অভিহিত করেছেন ‘ঠকবাজ’ ও ‘সন্ত্রাসের স্বর্গরাজ্য’ হিসেবে।

সোমবার (১ জানুয়ারি) নিজের ভেরিফায়েড টুইটার অ্যাকাউন্টে ট্রাম্প পাকিস্তানের ওপর এভাবে ক্ষোভ ঝাড়েন। এর জবাবও অবশ্য দিয়েছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী খাজা আসিফ।

ট্রাম্প তার টুইটে বলেন, ‘গত ১৫ বছর একেবারে বোকার মতো পাকিস্তানকে ৩৩ বিলিয়ন ডলার অনুদান হিসেবে দিয়েছে যুক্তরাষ্ট্র। কিন্তু তারা আমাদের নেতাদের বোকা মনে করে মিথ্যা আর ঠকবাজি ছাড়া কিছুই দেয়নি।’

মার্কিন প্রেসিডেন্ট পাকিস্তানকে সন্ত্রাসের স্বর্গরাজ্য হিসেবে আখ্যা দিয়ে বলেন, ‘আমরা তাদের যৎসামান্য সহযোগিতায় যে সন্ত্রাসীদের আফগানিস্তানে খুঁজে বেড়াচ্ছি, তাদেরই স্বর্গের মতো আশ্রয় দিয়েছে তারা। বহু হয়েছে, আর নয়!’

নিউইয়র্ক টাইমসহ বিভিন্ন সংবাদমাধ্যম মনে করছে, এশিয়ায় চীনের ঘনিষ্ঠ পাকিস্তানের সঙ্গে ভারতের উত্তেজনায় বরাবরই নয়াদিল্লির পাশে থেকেছে ওয়াশিংটন। সম্প্রতি কাশ্মীরভিত্তিক কয়েকজন সন্ত্রাসীর পাকিস্তানে ওঠাবসা নিয়ে দফায় দফায় বিবৃতিও দেয় যুক্তরাষ্ট্র। এ নিয়ে বেশ নাখোশ পাকিস্তান। তাদের রাষ্ট্রীয় বিবৃতি-বার্তায়ও তা প্রকাশ পেয়েছে।

নিউইয়র্ক টাইমসের মতে, সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে ধরতে পাকিস্তানের ‘অনুমিত ব্যর্থতার’ কারণে ডোনাল্ড ট্রাম্প এভাবে ক্ষেপেছেন।

ট্রাম্পের টুইটারের প্রতিক্রিয়ায় পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী খাজা আসিফ তার দেশের সংবাদমাধ্যমকে বলেন, ‘আমরা এরই মধ্যে যুক্তরাষ্ট্রকে বলে দিয়েছি, আমরা আর পারবো না তাদের সহযোগিতা করতে, সুতরাং ট্রাম্প এখন যে ‘আর নয়’ বলছেন, এটা অনর্থক।’

এমনকি যুক্তরাষ্ট্রের কাছ থেকে পাকিস্তান যে অর্থ সহায়তা নিয়েছে তার ব্যয়সহ যাবতীয় তথ্য প্রকাশ করতে ইসলামাবাদ প্রস্তুত বলেও জানান খাজা আসিফ।

এ জাতীয় আরও খবর