রবিবার, ২১ জানুয়ারি ২০১৮

Beta Version

মালয়েশিয়ায় বৈধ হওয়ার সুযোগ শেষ হচ্ছে আজ

POYGAM.COM
ডিসেম্বর ৩১, ২০১৭
news-image

মালয়েশিয়ায় বৈধ  হওয়ার সুযোগ শেষ হচ্ছে আজ

পয়গাম ডেস্ক: মালয়েশিয়ায় অবস্থানকারী অবৈধ অভিবাসীদের বৈধ হওয়ার জন্য দেশটির সরকারের চালু করা রি-হায়ারিং কর্মসূচি শেষ হচ্ছে আজ (রবিবার, ৩১ ডিসেম্বর, ২০১৭)।

আজকের পর থেকে এ কর্মসূচির আওতার বাইরে থেকে যাওয়া কোনো অভিবাসী কর্মী ইমিগ্রেশন পুলিশের হাতে গ্রেফতার হলে ১০ হাজার রিংগিত জরিমানাসহ তার এক বছর কারাদণ্ড হতে পারে।

জানা গেছে, মূলত যারা আকাশপথে দেশটির ইমিগ্রেশন পার হয়ে মালয়েশিয়ায় প্রবেশের পর অবৈধ হয়েছেন এবং এ অবস্থায় সেখানে ছয় মাস অতিবাহিত করেছেন, কেবল তারাই এ কর্মসূচির আওতায় বৈধ হতে পারছেন। সমুদ্রপথে কিংবা অন্য কোনো অবৈধ উপায়ে দেশটিতে প্রবেশকারীদের এ সুযোগের আওতায় রাখা হয়নি। তাদের জন্য চলতি বছরের ১৫ ফেব্রুয়ারি থেকে ৩০ জুন পর্যন্ত ই-কার্ড (এনফোর্সমেন্ট কার্ড) কর্মসূচি চালু রেখেছিল দেশটির সরকার। ই-কার্ড কর্মসূচিতে নিবন্ধিত হলেও দীর্ঘমেয়াদে বৈধতা পেতে প্রত্যেককে অবশ্যই রি-হায়ারিং কর্মসূচিতেও নিবন্ধন করতে হয়েছে।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের এক ঊর্ধ্বতন কর্মকর্তা বণিক বার্তাকে জানান, রি-হায়ারিংয়ের আওতায় প্রায় সাড়ে পাঁচ লাখ অবৈধ বাংলাদেশী নিবন্ধিত হয়েছেন। এর মধ্যে ১ লাখ ৬৫ হাজার কর্মী ভিসা পেয়েছেন। আর ই-কার্ড কর্মসূচির আওতায় যারা আছেন, তারা ২০১৮ সালের ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত থাকতে পারবেন।

তিনি জানান, নিবন্ধিত তিন লাখের বেশি শ্রমিককে ভিসাসহ বৈধতা দেয়ার বিষয়টি প্রক্রিয়াধীন। নিবন্ধন শেষ হওয়ার পর পরবর্তী ছয় মাসের মধ্যে তাদের ভিসাসহ অন্যান্য প্রক্রিয়া সম্পন্ন করার সুযোগ দিয়েছে মালয়েশিয়ার ইমিগ্রেশন কর্তৃপক্ষ।

এর আগে ২০১৬ সালের ৩০ জুন শুরু হওয়া রি-হিয়ারিংয়ের আওতায় তিনটি মানদণ্ডের মাধ্যমে বিদেশী শ্রমিকদের বৈধকরণ প্রক্রিয়া শুরু হয়। ই-ইজি, বিএম ও ইমানে যারা নিজ নিজ কোম্পানির মাধ্যমে রেজিস্ট্রেশনের পর ইমিগ্রেশনে আঙুলের ছাপসহ নিবন্ধিত হবেন, তারাই সে দেশে বৈধ হিসেবে গণ্য।

অন্যদিকে যারা বিভিন্ন কোম্পানির মাধ্যমে মাই-ইজি, বিএম ও ইমানে নিবন্ধিত হওয়ার দীর্ঘদিন পরও মালিকপক্ষ অভিবাসন বিভাগে তাদের নিবন্ধন করেনি, তারা মাই-ইজি, বিএম ও ইমান অফিসে সরাসরি যোগাযোগ করে অন্য কোনো কোম্পানির মাধ্যমে নিবন্ধিত হওয়ার সুযোগ পেয়েছেন।

এ জাতীয় আরও খবর