রবিবার, ২১ জানুয়ারি ২০১৮

Beta Version

ত্বকের জন্য একটু সময় দিন

POYGAM.COM
ডিসেম্বর ১২, ২০১৭
news-image

নিখুঁত ও মোলায়েম ত্বক কে না ভালোবাসে। দাগহীন, কোমল ত্বক আপনাকে সাবলীল ও আত্মবিশ্বাসী করে তোলে। অনেকে মনে করেন নিখুঁত ত্বক পাওয়া বেশ কঠিন। কিন্তু সহজ কয়েকটি ধাপ অনুসরণ করে নিমিষেই আপনি এমন ত্বকের অধিকারী হতে পারেন। সবচেয়ে বড়ো কথা হলো মুখটাই তো সৌন্দর্য্যের কেন্দ্রবিন্দু। এর জন্য যত্নশীল তো হতেই হবে। আসুন সেই ধাপগুলো দেখি।

দুবার মুখ পরিষ্কার করুন

প্রথমে একটি অয়েল ক্লিনজার দিয়ে মুখের মেকআপ তুলে ফেলুন। এরপর ফেসওয়াশ দিয়ে ভালোমত মুখ ধুয়ে ফেলুন। এতে করে আপনার মুখ পরিপূর্ণভাবে পরিস্কার হবে এবং মেকআপ সঠিকভাবে তোলা হয়ে যাবে।

রাসায়নিক টোনার থেকে দূরে থাকুন

মুখ ধোয়ার পর টোনার ব্যবহার করা বেশ গুরুত্বপূর্ণ। কেননা এটি ত্বকের পিএইচ ব্যালেন্স রক্ষা করে। আপনি টোনার হিসেবে গোলাপ জল ব্যবহার করতে পারেন। এটি যেমন সহজলভ্য ও সাশ্রয়ী, তেমনি ত্বক সুন্দর রাখতেও কার্যকরী ভূমিকা পালন করে।

ময়েশ্চারাইজার ব্যবহার করুন

আপনার ত্বক তৈলাক্ত, শুষ্ক কিংবা মিশ্র যাই হোক না কেন, অবশ্যই ময়েশ্চারাইজার ব্যবহার করুন। ত্বক তৈলাক্ত হলে হালকা ধরনের ক্রিম, ত্বক শুষ্ক হলে ভারী কোনো ক্রিম কিংবা তেল এবং ত্বক মিশ্র হলে সে ধরনের ময়েশ্চারাইজার ব্যবহার করুন। কেনার সময় অবশ্যই জেনে-বুঝে ত্বকের সঙ্গে মানিয়ে যায় এমন ময়েশ্চারাইজার কিনবেন।

ক্যাফেইন গ্রহণের হার কমিয়ে আনুন

আমাদের মধ্যে অনেকেই ক্যাফেইনকে পরম বন্ধু বলে মনে করি। কিন্তু এটি ত্বককে ধীরে ধীরে ক্ষতিগ্রস্ত করে। সেজন্য ঘুম থেকে উঠেই বড় এক গ্লাস পানি পান করুন কিংবা ভেষজ চা পান করতে পারেন। এতে ত্বকও ভালো থাকবে আর আপনি দিনভর সতেজ ও চনমনে বোধ করবেন।

চিনি এড়িয়ে চলুন

চিনি অনেকটা নেশার মতো। যত খাবেন, আরও বেশি খেতে ইচ্ছে করবে। সুতরাং, এ ধরনের আসক্তি থেকে দূরে থাকাই শ্রেয়। এর বদলে আপনি মধু কিংবা আর্টিফিশিয়াল সুইটেনার গ্রহণ করতে পারেন।

সেরাম ব্যবহার করুন

সেরাম, ময়েশ্চারাইজারের মতোই গুরুত্বপূর্ণ কিন্তু অধিক কার্যকরী। এটি ক্রিমের মতো ভারী নয় এবং ত্বকের একেবারে গভীরে সংগৃহীত ছবি

পৌঁছে ত্বককে লাবণ্যময় করে তোলে। আপনার ত্বকে  ব্রণ, কালো দাগ কিংবা বয়সের ছাপ পড়লে আপনি ত্বকের ধরণ অনুযায়ী নিশ্চিন্তে সেরাম ব্যবহার করতে পারেন। প্রতি রাতে ঘুমানোর আগে টোনারের পর অল্প সেরাম এবং এরপর ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

ঘরোয়া স্ক্রাব ব্যবহার করুন

কোমল ও মোলায়েম ধরনের স্ক্রাব ব্যবহার করুন। প্রখর স্ক্রাব ত্বককে শুষ্ক ও রুক্ষ করে দেয়। সবচেয়ে ভালো হয় ঘরোয়া স্ক্রাব ব্যবহার করলে। বাদামি চিনির সঙ্গে জলপাই তেল কিংবা বাদাম তেল মিশিয়ে সহজেই ঘরে ক্রাব তৈরি করতে পারেন।

সপ্তাহের একটি দিন নিজের জন্য রাখুন

ছুটির দিনটাতে কিছুটা সময় নিজেকে দেওয়া যেতেই পারে। এ দিনটিতে নিজের যত্ন নিন। প্রথমে ফেসওয়াশ দিয়ে ভালোমত মুখ ধুয়ে নিন। অতঃপর স্ক্রাব করে ত্বকের মানানসই একটি ফেসপ্যাক ব্যবহার করতে পারেন। তারপর টোনার দিয়ে মুখ মুছে নিন এবং ভালোমানের একটি ময়েশ্চারাইজার ব্যবহার করুন। এমন একটু যত্ন সারা সপ্তাহের জন্য আপনার ত্বককে প্রাণবন্ত করে রাখবে, সুস্থ রাখবে।