রবিবার, ২১ জানুয়ারি ২০১৮

Beta Version

জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানী করা হোক: ইসরাইলি এমপির দাবি

POYGAM.COM
ডিসেম্বর ১২, ২০১৭
news-image

জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানী ঘোষণার জন্য মুসলিম বিশ্বের নেতাদের কাছে দাবি জানিয়েছেন ইসরাইলি পার্লামেন্ট নেসেটএর আরব সদস্য আহমদ তিবি।

আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কর্তৃক জেরুজালেমকে ইসরাইলের রাজধানী ঘোষণার প্রতিবাদে বুধবার ইস্তাম্বুলে অনুষ্ঠিতব্য মুসলিম রাষ্ট্রনায়কদের শীর্ষ সম্মেলন থেকে এ ঘোষণা দেয়ার দাবি করেন তিনি।

তুর্কি সংবাদ সংস্থা আনাদলকে তিনি বলেন, আরব ও ইসলামী দেশগুলোর জন্য জরুরি হয়ে পড়েছে হোয়াইট হাউজের বিপরীতে অফিসিয়ালি অনড় ও শক্ত অবস্থান নেয়া।

পক্ষান্তরে মার্কিন কর্তৃপক্ষের জন্য এ কথা অনুধাবন করা জরুরি যে এটা শুধু ফিলিস্তিনিদের জাতীয় ক্ষোভ নয়, আরব ও মুসলিম বিশ্বের ক্ষোভের বিষয়।

তিবি আরও বলেন, যুক্তরাষ্ট্র তার সর্বশেষ সিদ্ধান্তের মাধ্যমে দখলদার ইসরাইলের রাজনীতিই অনুসরণ করেছে। এর মধ্য দিয়ে জেরুজালেমে ফিলিস্তিনি জনগণকে তাদের নাগরিক অধিকার থেকে বঞ্চিত করা হচ্ছে। তাছাড়া এটা কোনো সমাধান নয়, বরং নতুন সংকটের সৃষ্টি করেছে।

মার্কিন সিদ্ধান্ত প্রত্যাখ্যান করে ফিলিস্তিনের পাশে থাকায় তিবি আরব ও মুসলিম দেশগুলো বিশেষত তুরস্ক ও তুর্কি জাতির প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

১২০ আসনবিশিষ্ট ইসরাইলি পার্লামেন্টে চারদলীয় আরব জোটের রয়েছে ১৩টি আসন। তিবি এ জোটের উপনেতা। ২০১৫ সালের ২৩ জানুয়ারিতে এ জোট গঠিত হয়।

গত বুধবার তুর্কি প্রেসিডেন্ট রিচেপ তাইয়েপ এরদোয়ান আরব ও ইসলামী রাষ্ট্রপ্রধানদের সঙ্গে ফোনালাপে ১৩ ডিসেম্বর ইস্তাম্বুলে ওআইসির সদস্য রাষ্ট্রগুলোর জরুরি বৈঠকের আহ্বান জানান।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত বুধবার হোয়াইট হাউজে এক টেলিভিশন বক্তৃতায় জেরুজালেমকে অফিসিয়ালি তার দেশের পক্ষ থেকে ইসরাইলের রাজধানী ঘোষণা করেন।

তার এ ঘোষণা আরব, মুসলিম ও পশ্চিমা দেশগুলোয় ব্যাপক ক্ষোভের সৃষ্টি করে।

এ জাতীয় আরও খবর