রবিবার, ২১ জানুয়ারি ২০১৮

Beta Version

ট্রাম্পের ঘোষণার প্রতিবাদে হোয়াইট হাউজের সামনে নামাজ আদায়

POYGAM.COM
ডিসেম্বর ৯, ২০১৭
news-image

আন্তর্জাতিক ডেস্ক: জেরুজালেমকে ইসরাইলের রাজধানী ঘোষণার প্রতিবাদে হোয়াইট হাউজের সামনে শুক্রবার জুমার নামাজ আদায় করলেন ত শত শত মুসলিম। একটি পার্কে তারা জায়নামাজ বিছিয়ে শরীক হন নামাজে। এ সময় তাদের শরীরে জড়ানো ছিল ফিলিস্তিনের বিশেষ পোশাক কিফায়া বা ফিলিস্তিনের পতাকায় তৈরি পোশাক, স্কার্ফ।

বুধবার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুহালেমকে ইসরাইলের রাজধানী স্বীকৃতি দিয়ে ঘোষণা দেন। এর প্রতিবাদে মুসলিম বিশ্ব সহ সচেতন মহল নিন্দা জানিয়ে যাচ্ছে। তারই অংশ হিসেবে শুক্রবার আমেরিকান মুসলিম সংগঠনগুলো প্রেসিডেন্টের বাসভবন হোয়াইট হাউজের সামনের একটি পার্কে প্রতিবাদ জানানোর কর্মসূচি হিসেবে নামাজ আদায়ের ঘোষণা দেয়। তাতে সাড়া দেন শত শত মুসলিম। তারা এ সময় হাতে বিভিন্ন রকম প্লাকার্ড বহন করেন। তাতে পূর্ব জেরুজালেম ও পশ্চিম তীর দখল করে নেয়ায় ইসরাইলের নিন্দা জানানো হয়।

এই প্রতিবাদে যোগ দিয়েছিলেন কাউন্সিল অন আমেরিকান-ইসলামিক রিলেশন্স (কেয়ার)-এর নির্বাহী পরিচালক নিহাদ আওয়াদ। তিনি বলেছেন, জেরুজালেম ও ফিলিস্তিনের এক টুকরো মাটিরও মালিক নন ট্রাম্প। তিনি ট্রাম্প টাওয়ারের মালিক। তিনি চাইলে সেটা তুলে দিতে পারেন ইসরাইলের হাতে। তিনি যুক্তরাষ্ট্রে খ্রিস্টান ধর্মের উগ্রপন্থাকে ছড়িয়ে দিচ্ছেন। আমেরিকান মুসলিম সম্প্রদায়ের বিক্ষোভে তিনি প্রেসিডেন্ট ট্রাম্পকে আহ্বান জানান ‘আমেরিকা ফার্স্ট’ নীতিকে প্রাধান্য দিতে। বিদেশী শক্তিকে প্রাধান্য দেয়া থেকে বিরত থাকতে তার প্রতি আহ্বান জানান তিনি।

বিক্ষোভে যোগ দিয়েছিলেন জায়েদ আল হারাশেহ নামে এক ব্যক্তি। তিনি বলেছেন, ট্রাম্পের সিদ্ধান্ত শান্তির জন্য নয়। তার এ সিদ্ধান্ত অধিকতার বিশৃংখলা সৃষ্টি করবে। ওদিকে ট্রাম্পের ওই সিদ্ধান্তে মুসলিম বিশ্বজুড়ে ক্ষোভ ছড়িয়ে পড়েছে।

এ জাতীয় আরও খবর