রবিবার, ২১ জানুয়ারি ২০১৮

Beta Version

ট্রাম্পের ঘোষণা: ক্ষোভের আগুনে জ্বলছে মুসলিম বিশ্ব

POYGAM.COM
ডিসেম্বর ৯, ২০১৭
news-image

আন্তর্জাতিক ডেস্ক: ক্ষোভের আগুনে জ্বলছে মুসলিম বিশ্ব। ফিলিস্তিন থেকে শুরু করে বাংলাদেশ, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, তুরস্ক, ভারত, ইরান, পাকিস্তান সর্বত্র যেন আগুন জ্বলছে মুসলিমদের মধ্যে। জেরুজালেমকে ইসরাইলের রাজধানীর স্বীকৃতি দেয়ায় শুক্রবার সারা মুসলিম জাহান ক্ষোভে ফেটে পড়ে। এদিন ফিলিস্তিনে দখলদার ইসরাইলি বাহিনী গুলি করে হত্যা করেছে কমপক্ষে দু’জনকে। আহত হয়েছে অনেক মানুষ।

বুধবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরাইলের রাজধানীর স্বীকৃতি দেন। এর ফলে গাজা উপত্যাকা, পশ্চিম তীর, জেরুজালেম, যেন যুদ্ধক্ষেত্রে রূপ নেয়। মুখোমুখি সংঘাতে জড়িয়ে পড়ে ফিলিস্তিনি মুসলিম ও ইসরাইলের সেনারা। শুক্রবার ফিলিস্তিনের জনপ্রিয় সংগঠন হামাস ক্ষোভ দিবস পালনের আহ্বান জানায় মুসলিমদের প্রতি।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল কুদরা বলেছেন, প্রথমে ইসরাইলের সেনাবাহিনীর গুলিতে নিহত হয়েছেন ৩০ বছর বয়সী এক ফিলিস্তিনি। এরপরে নিহত হয়েছেন ৫৪ বছর বয়সী মাহের আতাল্লাহ। প্রথম জন নিহত হন গাজায়। দ্বিতীয়জন গাজা উপত্যাকার উত্তরাঞ্চলে।

শুক্রবার সারাবিশ্বের মুসলিমরা প্রতিবাদ বিক্ষোভ করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ট্রাম্পের ঘোষণায়। অনেক স্থানে অগ্নিসংযোগ করা হয়েছে যুক্তরাষ্ট্রের পতাকায়। কোথাও পোড়ানো হয়েছে ডোনাল্ড ট্রাম্পের কুশপুত্তলিকা। প্রতিশোধ নিতে ইসরাইলের যুদ্ধবিমান থেকে গাজা উপত্যকায় হামলা করা হয়েছে। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, এতে কমপক্ষে ১৫ জন আহত হয়েছেন।

এদিকে জেরুজালেমে আল আকসা মসজিদের বাইরে বিপুল সংখ্যক মুসলিম জড়ো হন। তাদের ওপর ইসরাইলি সেনারা কাঁদানে গ্যাস ও রাবার বুলেট নিক্ষেপ করে। ওদিকে পশ্চিম তীর ও গাজায় আহত হয়েছেন কমপক্ষে ৭৬৭ জন। এর মধ্যে ৬১ জনের গায়ে গুলি লেগেছে। ২০০ জন আহত হয়েছেন রাবার বুলেটে। ৪৭৯ জন আহত হয়েছেন কাঁদানে গ্যাসে। এ ছাড়া আহত হয়েছেন ২৭ জন। এ তথ্য দিয়েছে রেড ক্রিসেন্ট।

এ জাতীয় আরও খবর