সোমবার, ১৮ ডিসেম্বর ২০১৭

Beta Version

স্মৃতিশক্তি বাড়ায় কঠোর ব্যায়াম

POYGAM.COM
ডিসেম্বর ৩, ২০১৭
news-image

স্বাস্থ্যকথা ডেস্ক: কঠোর ব্যায়াম শুধু দেহের নয়, উপকার করে মস্তিষ্কেরও। কানাডার অন্টারিওভিত্তিক ম্যাকমাস্টার ইউনিভার্সিটির এক নতুন গবেষণায় দেখা গেছে, ইতিবাচক অন্যান্য স্বাস্থ্যগত প্রভাবের পাশাপাশি আমাদের মস্তিষ্কের স্মরণশক্তিও বাড়িয়ে তোলে কঠোর ব্যায়াম। খবর সায়েন্স ডেইলি।

বয়োবৃদ্ধির সঙ্গে সঙ্গে দেখা দেয়া স্মৃতিভ্রংশ ও অ্যালঝেইমারের মতো মস্তিষ্কের রোগ নিরাময়ের ক্ষেত্রে গবেষণায় উঠে আসা ফল বেশ কার্যকর ভূমিকা রাখবে বলে মনে করা হচ্ছে।

বিশেষজ্ঞরা জানান, গবেষণা চলাকালে পর্যবেক্ষণের আওতাধীন দুর্বল স্মৃতিশক্তির অধিকারীদের ব্যাপক উন্নতি দেখা গেছে মাত্র ছয় সপ্তাহের কঠোর ব্যায়ামে। যেমন— একই রঙ ও মডেলের দুটি গাড়িকে আলাদা আলাদা করে শনাক্তে সক্ষম হয়েছিলেন তারা।

গবেষণায় উঠে আসা ফল প্রথমবারের মতো প্রকাশ করা হয়েছে ‘জার্নাল অব কগনিটিভ নিউরোসায়েন্স’ শীর্ষক জার্নালে। এ গবেষণাটিকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করছেন সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা। কারণ গবেষণা চলাকালে কিছু তরুণকে পর্যবেক্ষণ করে দেখা যায়, কঠোর ব্যায়ামের কারণে অত্যন্ত অল্প সময়ের মধ্যেই এদের স্মৃতিশক্তির ব্যাপক উন্নতি ঘটেছে।

বিশেষজ্ঞরা আরো দেখতে পান, কঠোর ব্যায়াম পর্যবেক্ষণের আওতাধীন ব্যক্তিদের শুধু ফিটনেস বাড়ায়নি; একই সঙ্গে বাড়িয়েছে মস্তিষ্ক কোষের বৃদ্ধি, কার্যক্ষমতা ও স্থায়িত্ব বৃদ্ধিকারী প্রোটিনের পরিমাণও।

গবেষণা প্রতিবেদনের মূল লেখক ম্যাকমাস্টার ইউনিভার্সিটির ডিপার্টমেন্ট অব কিনিসিওলজির অ্যাসিস্ট্যান্ট প্রফেসর জেনিফার হেইস বলেন, ‘শ্বসনতন্ত্রের ব্যায়াম লেখাপড়ায় ভালো ফল লাভে সহায়ক ভূমিকা রাখে বলে অতীতের বিভিন্ন গবেষণায় উঠে এসেছিল। এ বিষয়টি ব্যাখায় আমাদের গবেষণায় কঠোর ব্যায়ামের সঙ্গে স্মরণশক্তি বৃদ্ধির যে সংযোগ পাওয়া গেছে, তা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।’